‘সরকারি খরচে প্রশিক্ষণ ও চাকুরী’ সীতাকুণ্ডে সেইপ এর অবহিতকরণ সভা

0
71

মো. নাছির উদ্দিন অনিক,
সীতাকুণ্ডে স্কিলস ফর এমপ্লয়মেন্ট প্রোগ্রাম  (সেইপ) এর সম্পূর্ণ সরকারি খরছে দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষনের এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  বুধবার সকাল ১১টায় সীতাকু- উপজেলা অডিটরিয়ামে অর্থ মন্ত্রনালয়ের অর্থ বিভাগ কর্র্তৃক এই কর্মশালায় সভাপতিত্ব করেন সীতাকুনণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন রায়।
এ উপলক্ষে এক আলোচনা সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রোগ্রাম মনিটরিং ও মূল্যায়ন কর্মকর্তা এ কে এম মনিরুল হক, বিকেটিটিসি‘র  জব প্লেসমেন্ট অফিসার আব্দুর রহমান, সেইপ এর সোশাল মার্কেটিং অফিসার আবু আজম,  উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মামুন, সমাজসেবা কর্মকর্তা লুৎফুরনেছা, যুব উন্নয়ন কর্মকর্তা শাহ আলম, মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমা আক্তার, মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি হাবিব উল্লাহ, শৈলী‘র প্রধান  নির্বাহী নাছির উদ্দিন অনিক, সাংবাদিক সেকান্দর হোসেন প্রমুখ।
বক্তারা বলেন, দারিদ্র বিমোচন ও টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে সরকারের অর্থ মন্ত্রনালয় কর্তৃক এই ‘সেইপ’ প্রোগ্রাম বাস্তবায়ন  করছে। ২০১৪ সাল থেকে শুরু হওয়া  এই প্রকল্পের মাধ্যমে ২০২০ সালের মধ্যে সম্পূর্ণ সরকারি খরচে দেশে পাঁচ লক্ষ দক্ষ জনশক্তি গড়ে তোলা হবে। এ লক্ষ্যে দেশে ৫শ ট্রেনিং সেন্টারে ১৩০টি ট্রেড রয়েছে, যে কোন বেকার যুবক চাইলে তাদের যোগ্যতা অনুযায়ী প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারে এবং প্রশিক্ষন শেষে ৭০ শতাংশ প্রশিক্ষনার্থীর জন্য চাকরীর সুযোগ রয়েছে। ক্ষেত্র বিশেষে প্রশিক্ষণ চলাকালীন প্রশিক্ষণ ভাতার পাশাপাশি বিশেষ বৃত্তিও দেওয়া হচ্ছে।