ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে জরিমানা

0
12

ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে চট্টগ্রাম জেলার বিভিন্ন স্থানে ৯ ব্যবসা প্রতিষ্ঠানকে ৯১ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। আজ ২১ এ‌প্রিল ২০২১ সকাল ১১টা হতে চট্টগ্রাম মহানগরীর  বন্দর, ই‌পি‌জেড ও প‌তেঙ্গা এলাকায় তদার‌কিমূলক কার্যক্রম প‌রিচা‌লিত হয়।

্উক্ত অভিযান প‌রিচালনা ক‌রেন জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যাল‌য়ের উপপ‌রিচালক জনাব মোহাম্মদ ফ‌য়েজ উল‌্যাহ্, সহকারী প‌রিচালক (‌মে‌ট্রো) জনাব পাপীয়া সুলতানা লীজা ও চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান । এ‌পি‌বিএন, ৯ এর সহায়তায় উপর্যুক্ত অ‌ভিযান প‌রিচা‌লিত হয়।

অভিযানে পতেঙ্গা থানার স্টিলমিল বাজারে মূল্যতালিকা প্রদর্শন না করায় মোহাম্মদ আলী মাংসের দোকানকে ২ হাজার টাকা, আলী সওদাগরের মাংসের দোকানকে ২ হাজার টাকা, খাজা গরী‌বে নেওয়াজ মাং‌সের দোকান‌কে ২ হাজার টাকা জ‌রিমানা ক‌রে সতর্ক করা হয়।হেভেন ফুডসকে উৎপাদন ও মেয়াদবিহীন তরল দুধ সংরক্ষণ, অননু‌মো‌দিত এনা‌র্জি ড্রিঙ্ক সংরক্ষণ ও মূল্য তালিকা প্রদর্শন না করায় ১০ হাজার টাকা জরিমানা ক‌রে অননু‌মো‌দিত এনা‌র্জি ড্রিঙ্ক ধ্বংস করা হয়।
বিস‌মিল্লাহ্ ফুডস‌কে মেয়া‌দোত্তীর্ণ দই-‌মি‌ষ্টির মেয়াদ তু‌লে বিক্রয়ের জন‌্য সংরক্ষণ করায় ১০ হাজার জ‌রিমানা ক‌রে সতর্ক করা হয়। সুমন ফল বিতান‌কে নকল চে‌রি (রং‌দেয়া করমচা) বিক্রয় করায় ৫ হাজার জ‌রিমানা ক‌রে প্রায় ৩ কি‌লো গ্রাম ক‌থিত চে‌রি ধ্বংস করা হয়।
কাটগর বাজা‌র এলাকার জয়নাল ফা‌র্মেসি‌কে মেয়া‌দোত্তীর্ণ ঔষধ সংরক্ষণ করায় ১০ হাজার টাকা জ‌রিমানা ক‌রে মেয়া‌দোত্তীর্ণ ঔষধ ধ্বংস করা হয়। কাটগর বাজা‌রের জিলানী স্টোরকে টি‌সি‌বি ট্রাক‌সেল কার্যক্রমে বিক্রয়ের জন‌্য দেয়া সয়‌বিন তেল বিক্রয় করায় ২০ হাজার টাকা জ‌রিমানা ক‌রে ১০ লিটার সরকা‌রি সয়া‌বিন তেল জব্দ করা হয়। ব‌র্ণিত প্রতিষ্ঠান তার দোকা‌নের কর্মচারী‌দের দি‌য়ে টি‌সি‌বি ট্রাক হ‌তে তেল সংগ্রহ ক‌রে দোকা‌নে রে‌খে বিক্রয় করছি‌লেন।

 অ‌ভিযা‌নে অননু‌মো‌দিত ঔষধ, মেয়া‌দোত্তীর্ণ ঔষধ, নকল চে‌রি ও অননু‌মো‌দিত এনা‌র্জি ড্রিঙ্ক ধ্বংসসহ ১০ লিটার টি‌সি‌বির সয়া‌বিন তেল জব্দ করা হয়।

চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, বা‌ণিজ‌্য মন্ত্রণাল‌য়ের তত্ত্বাবধা‌নে, জাতীয় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তরের মহাপ‌রিচালক স‌্যা‌রের অ‌র্পিত ক্ষমতাব‌লে এবং জেলা প্রশাসক, চট্টগ্রাম স‌্যা‌রের সা‌র্বিক সহায়তায় জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় ও জেলা কার্যালয় কর্তৃক এ অভিযান পরিচালিত হয়ে আসছে এবং জনস্বা‌র্থে এই কার্যক্রম অব্যাহত থাক‌বে।