চট্টগ্রামে ভোক্তা অধিকার আইনে ৮ প্রতিষ্ঠানকে জরিমানা।

0
10

গিরি সৈকত ডেস্ক ঃ

  জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যাল‌য় কতৃক চট্টগ্রাম জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ৮টি প্রতিষ্ঠানকে ৫২ হাজার টাকা জরিমানা করা হয়।  রবিবার সকাল ১০টা হ‌তে দুপুর ২টা পযন্ত উক্ত অভিযা‌ন পরিচালিত হয়।

অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় কার্যাল‌য়ের উপপ‌রিচালক জনাব মোহাম্মদ ফ‌য়েজ উল‌্যাহ্, সহকারী প‌রিচালক (‌মে‌ট্রো) জনাব পাপীয়া সুলতানা লীজা ও চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অ‌ভিযান প‌রিচালনা ক‌রেন। সহায়তায় করেন আমস ফোস ব্যাটলিয়ন (এ‌পি‌বিএন) ৯ ।

 ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় অ‌ভিযা‌নে কোতয়ালী থানার ফলমন্ডির ফারিয়া স্টোরকে অপরিচ্ছন্ন জায়গায় খেজুর সংরক্ষণ করায় ৫ হাজার টাকা, সেনবাগ ফার্মকে খুচরা মূল‌্য ও অন‌্যান‌্য তথ‌্য প্রদান না ক‌রে খেজুর মোড়কজাত করে বিক্রয় করায় ১০ হাজার টাকা, মামা-ভাগিনা খেজুরের দোকানকে অননুমোদিত এনা‌র্জি ড্রিঙ্ক বিক্রয় করায় ৩ হাজার টাকা জরিমানা ক‌রে ব‌র্ণিত এনা‌র্জি ড্রিঙ্ক ধ্বংস করা হয়।

রিয়াজ উদ্দিন বাজারের গিয়াস সওদাগ‌রের দোকান‌কে নকল চে‌রি (রং দেয়া করমচা) বিক্রয় করায় ২ হাজার টাকা জ‌রিমানা ক‌রে ব‌র্ণিত চে‌রি ধ্বংস করা হয়। শাহ ম‌জি‌দিয়া স্টোর‌কে অননু‌মো‌দিত রং, উৎপাদন-‌মেয়াদ বিহীন মোড়কজাত আটা, বৈধ আমদা‌নিকারক বিহীন বি‌দেশী পণ‌্য বিক্রয় করায় ২০ হাজার টাকা জ‌রিমানা ক‌রে ব‌র্নিত রং জব্দ করা হয়। ইব্রাহিম স্টোরকে অননুমোদিত রং সংরক্ষণ করায় ৪ হাজার টাকা, সাতকা‌নিয়া স্টোর‌কে হাই‌ড্রোজ বিক্রয় করায় ৪ হাজার টাকা, বাচ্চু স্টোর‌কে নকল চে‌রি ও অননু‌মো‌দিত রং বিক্রয় করায় ৪ হাজার টাকা জ‌রিমানা ক‌রে নকল চে‌রি, হাই‌ড্রোজ ও অননু‌মো‌দিত রং করা হয়।

চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, ট্রাক‌সেল ও কাঁচা বাজারসমূহ প‌রিদর্শনকা‌লে ভোক্তাসাধারণের মা‌ঝে ভোক্তা অ‌ধিকার বিষয়ক লিফ‌লেট-প‌্যাম্ফ‌লেট বিতরণ করা হয়। পাশাপা‌শি বি‌ক্রেতা‌দের মাস্ক প‌রিধান কর‌তে, ক্রেতাগণ‌কে মাস্ক প‌রিধানপূর্বক নিরাপদ শারী‌রিক দূরত্ব বজায় রে‌খে পণ‌্য ক্রয় এবং পণ‌্য ক্রয়ের ক্ষে‌ত্রে প্রতা‌রিত হ‌লে অ‌ধিদপ্ত‌রের হট লাইন নম্বর ১৬১২১ এ অ‌ভি‌যোগ জানা‌তে অনু‌রোধ করা হয়। জনস্বা‌র্থে এই কার্যক্রম অব্যাহত থাক‌বে।